আজ উখিয়ায় একটি ওয়ার্ড়ে উপ-নির্বাচন : লড়াই হবে ত্রিমূখী

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন রাজাপালং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচন আজ (২০ অক্টোবর)। রোহিঙ্গা অধ্যূষিত বহুল আলোচিত বখতিয়ার মেম্বারের মৃত্যু পরবর্তী ৯নং ওয়ার্ডের নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ মানুষের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। এ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে উখিয়া উপজেলা নির্বাচন।

নির্বাচনে ত্রিমূখী লড়াইয়ের আভাস পাওয়া গেছে৷ তৎমধ্যে মোরগ, আপেল,ফুটবল প্রতীকের নাম উঠে এসেছে ভোটারদের নিকট থেকে। তবে কে হচ্ছেন এই জনপদে ইউপি সদস্য মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে রাজাপালং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের দুই কেন্দ্রের ভোটার সংখ্যা ৪ হাজার ৪শ ৫০জন। তৎমধ্যে পুরুষ ভোটার ২৩০৬ জন ও মহিলা ভোটার ২১৪৪।

দুই কেন্দ্রের মধ্যে কুতুপালং সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা ২৭৭৯। পাতাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৬৬১ জন ভোটার।

উখিয়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপ-নির্বাচনে ৮জন ইউপি সদস্য পদে প্রার্থীতা করছে। প্রার্থীরা হলো হেলাল উদ্দিন (মোরগ), আব্দুল হক (ফুটবল), কবির আহমদ (ভ্যানগাড়ী), জাহাঙ্গীর আলম (তালা), নুরুল হক (আপেল), মুজিবুর রহমান (টিউবওয়েল), রাশেদুল ইসলাম (বৈদ্যুতিক পাখা), শাহীনা আকতার (পানির পাম্প)।

এ প্রসঙ্গে রিটার্ণিং অফিসার ও উখিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ইরফান উদ্দিন বলেন, রাজাপালং ইউনিয়নের ৯নং ওয়ার্ডটি রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় হওয়াতে ক্যাম্পের ভিতরেও কিছু স্থানীয় লোকজন রয়েছে। তাই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়ার জন্য সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, সহকারী কমিশনার (ভুমি) রামু নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দায়িত্বে থাকবেন। নির্বাচন কেন্দ্রে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের সাথে পুলিশের একটি বিশেষ টীম থাকবেন। দুই কেন্দ্রে পুলিশ ও র‌্যাবের দুটি টীম থাকবে। এছাড়াও প্রতি কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও ১৭জন আনসার এবং ফায়ার সার্ভিসের ইউনিট উপস্থিত থাকবেন।

যেহেতু ক্যাম্প সংলগ্ন নির্বাচনী এলাকা তাই রোহিঙ্গারা কোন ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে জন্য বিজিবি টহল জোরদার করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে উখিয়া থানার অফিসার ইনচার্জ আহমেদ সঞ্জুর মোর্শেদ বলেন, উখিয়ার অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত গত ২৪ জুলাই টেকনাফের ওয়াব্রাং এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে উখিয়ার বহুল আলোচিত বখতিয়ার মেম্বারসহ দুইজন নিহত হলে উক্ত ওয়ার্ড ইউ.পি সদস্যের পদটি শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

বিডি/কক্স