আমি চীনের মানুষকেও ভালোবাসি : ট্রাম্প

বিডিদর্পণ অনলাইন ডেস্ক:

আবার রং পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত ও চীনের মধ্যে সংঘাত নিয়ে দুদেশকেই আশার বানী শোনালেন ট্রাম্প। এর আগে একতরফাভাবে ভারতকে ভালোবাসার কথা বললেও এবার সুর কিছুটা পাল্টে বললেন, চীনের মানুষকেও ভালোবাসেন তিনি।

সংবাদমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে জানায়, ভারত ও চীনের জনগণের মধ্যে শান্তি বজায় রাখতে যথাসাধ্য চেষ্টা করছেন বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের প্রেস সচিব কালেলি ম্যাকেনি এই বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘ট্রাম্প বলেছেন, আমি ভারতের মানুষকে ভালোবাসি এবং আমি চিনের মানুষকেও ভালবাসি। তাই জনগণের জন্য দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখতে যথাসাধ্য চেষ্টা করতে চাই।’

এর আগে বুধবার, মার্কিন সচিব মাইক পম্পেও বলেন, ভারত ও আমেরিকার মধ্যে দুর্দান্ত পারস্পরিক বোঝাপড়া এবং অংশীদারিত্ব রয়েছে।

পম্পেও আরো বলেছিলেন, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও আমার খুব ভালো সম্পর্ক রয়েছে। আমরা বিভিন্ন বিষয় নিয়ে প্রায়সময়ই বিস্তারিত আলোচনা করি। এমনকী সীমান্তে চীনের সঙ্গে তাদের যে ঝামেলা ছিল সেই বিষয়েও আমরা কথা বলেছি। যেভাবে সীমান্তে চীনা টেলিযোগযোগ পরিকাঠামো তৈরি হচ্ছে সে বিষয়ে যে আশঙ্কা তৈরি হতে পারে আমরা তা নিয়েও আলোচনা করেছি।’