আসুন নারীকে মাথা উঁচু করে বাঁচতে দেই: মাশরাফি

মাশরাফি বিন মুর্তজা। ফাইল ছবি

বিডি দর্পণ ডেস্ক:

সাকিব আল হাসানের মতো ক্রীড়াঙ্গনের অনেকেই নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। বিশেষ করে নোয়াখালীর বেগমগঞ্জে এক গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন চালানোর ঘটনাতেই বিক্ষুব্ধ হয়ে উঠেছেন সাধারণ জনগণ।

ঘটনার ৩২ দিন পর ৪ অক্টোবর সেই নির্যাতনের ভিডিও ফেসবুকে ভাইরাল হওয়ার পর থেকেই এই সহিংসতা, নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদে নেমেছেন সর্বস্তরের মানুষ। সেই প্রতিবাদে শামিল হয়েছেন সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজাও।

নিজের অফিসিয়াল ফেসবুক পেজে নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদ জানিয়ে মাশরাফি লিখেছেন, ‘আপনার মেয়ে যখন আপনার কোলে বসে থাকে, তখন আপনার সেই অনুভূতি হয় না। যখন আপনার বোন আপনার পাশের রুমে থাকে, তখনও সেই অনুভূতি আসে না।

আপনার স্ত্রীকে নিয়ে যখন আপনি ঘুরতে বেরোন, তখন তার দিকে বাঁকাভাবে তাকালে আপনার খারাপ লাগে। কিন্তু অন্যকে দেখার ক্ষেত্রে কি আমার, আপনার অনুভূতি একই রকম আছে? তা না হলে বুঝে নিতে হবে, সমস্যা অনেকের মগজেই। হয়তো পরিবেশ-পরিস্থিতির কারণে সবারটা প্রকাশ পায় না।

আসুন মানসিকতা পরিবর্তন করি, নারীকে মাথা উঁচু করে বাঁচতে দেই। আর ধর্ষক কোনো পরিচয় বহন করে না। সে কুৎসিত, হয়তো চেহারায় নয়, মানসিকতায়।’

শুধু মাশরাফি নন, অনেক ক্রিকেটারই এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে সামাজিক মাধ্যমগুলোতে তাদের অবস্থান তুলে ধরেছেন। উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম এই ঘৃণ্য অপরাধের সমালোচনা করে লিখেছেন, ‘আমরা আর নীরব থাকব না।

কোনো ধরনের নারী নির্যাতন সহ্য করা হবে না। ধর্ষক, নিপীড়কদের সমাজে কোনো স্থান নেই। জেগে ওঠো বাংলাদেশ। ধর্ষণকে না বলো, না মানে না।’

এর আগে নিজের ফেসবুক পেজে এক স্ট্যাটাসে নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে সবাইকে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন সাকিব আল হাসান। এছাড়া রুবেল হোসেন, তাসকিন আহমেদসহ অনেক ক্রিকেটারই ধর্ষণের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

 বিডি/জাপ্র