উখিয়ায় করোনাকালীন সময়েও গুরুত্ব পায়নি বিশ্ব হাত ধোয়া দিবস!

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের উখিয়ায় স্থানীয় জনগোষ্টি ও রোহিঙ্গা ক্যাম্পে দায়সারা ভাবে পালিত হয়েছে বিশ্ব হাত ধোয়া দিবস। গুটিকয়েক রোহিঙ্গা ভলান্টিয়ার দিয়ে লোক দেখানো জনগুরুত্বপূর্ণ দিবসটি পালনের নামে ফটোসেশন করেছে ওয়াশ ও স্যানিটেশন সেক্টরে কর্মরত সেবা সংস্থা এনজিও ফোরাম পাবলিক হেলথ। অপরদিকে স্থানীয় জনগোষ্টির মাঝে দিবসটি পালনের কথা জানালেও সে ব্যাপারে অবগত নন উপজেলা প্রশাসন।

জানা গেছে, ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস পালন উপলক্ষে রোহিঙ্গা ক্যাম্প এবং স্থানীয় জনগোষ্টির মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশাল অংকের অর্থ বরাদ্ধ দেয় ইউএনএইচসিআর।

ওয়াশ ও স্যানিটেশন সেক্টরে কর্মরত সংস্থা এনজিও ফোরাম পাবলিক হেলথ, সেভ দ্যা চিলড্রেন, কারিতাস, ব্র্যাক, গ্রীন হিলসহ কয়েকটি এনজিও বরাদ্ধকৃত বিশাল অংকের অর্থ দিয়ে উভয় জনগোষ্টির মাঝে হাত ধোয়া, স্যানিটেশন ও হাইজিনকিট বিতরণসহ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচার-প্রচারণা করার কথা থাকলেও তা চোখে পড়েনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনজিও ফোরাম পাবলিক হেলথের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মিলন জানান, করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে সবকটি ক্যাম্পে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। সংশ্লিষ্ট ক্যাম্পের ইনচার্জের উপস্থিতিতে ক্যাম্পে ব্লক মাঝিদের নিয়ে ক্যাম্প-১৭ এ সচেতনতামূলক দিবসটি পালন করা হয়।

অপরদিকে প্রোগ্রাম অফিসার আবু রাফাত ছিদ্দিক বলেন, প্রতিবছরের ন্যায় এবারও গ্লোবালি প্রোগ্রামের অংশ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রেখে ৭টি রোহিঙ্গা ক্যাম্পের হেড মাঝিদের নিয়ে আলোচনা সভা ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। ইউএনএইচসিআরের অর্থায়নে ওয়াশ সেক্টরে কর্মরত কয়েকটি সংস্থা দিবসটি পালন করে থাকে। এ সময় তিনি স্থানীয় জনগোষ্টির মাঝেও আলাদা ভাবে দিবসটি পালনের কথা জানান।

স্থানীয় জনগোষ্টির দায়িত্বে কর্মরত টিম লিডার ইমান আলীর সাথে যোগাযোগ করার জন্য একাধিকবার চেষ্টা করেও ফোন রিসিভ না করায় তাঁর বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ বলেন, স্থানীয় জনগোষ্টি এবং রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব হাত ধোয়া দিবস পালনের বিষয়টি কোন এনজিও আমাকে অবহিত করেনি। তিনি এ সময় বিস্তারিত তথ্যের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাথে যোগাযোগ করতে বলেন।

উখিয়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আল আমিন বিশ্বাস বলেন, জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে আগামী ২০ অক্টোবর উখিয়ায় স্থানীয় জনগোষ্টির বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হবে। তবে রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক দিবসটি পালনের বিষয়ে তিনি অবগত নন।

স্থানীয় সচেতন মহলের অভিযোগ, বৈশ্বিক মহামারি করোনাকালীন সময়ে হাত ধোয়া দিবসটি যেভাবে গুরুত্ব পাওয়ার কথা সেভাবে কোথাও গুরুত্বসহকারে পালন করতে দেখা যায়নি।

 বিডি/কক্স