এবার আলোচনায় ‘ট্রাম্প ভাইরাস’!

বিডিদর্পণ ডেস্ক:

মহামারি শুরুর পর থেকেই কোভিড-১৯ কে চীনা ভাইরাস নামে ডাকছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি বলছেন, করোনাভাইরাস আসলে ‘ট্রাম্প ভাইরাস’। মঙ্গলবার (২১ জুলাই) সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে মহামারি মোকাবিলায় প্রেসিডেন্টের ব্যর্থতার সমালোচনা করে এমন মন্তব্য করেন তিনি।

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। শুরু থেকেই ভাইরাসটি মোকাবিলায় নেওয়া পদক্ষেপ নিয়ে সমালোচনার মুখে পড়েন প্রেসিডেন্ট ট্রাম্প। সম্প্রতি নতুন করে ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বলে স্বীকার করে নিয়েছেন তিনি। এমন পরিস্থিতিতে হোয়াইট হাউস থেকে নিয়মিত করোনা ব্রিফিং আবারও শুরুর ঘোষণা এসেছে।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প নিজের ভুলগুলো বুঝতে পারছেন। এখন মাস্ক পরার কথা বলছেন। পরিস্থিতি ভালো হওয়ার আগে আরও ভয়াবহ হতে পারে বলেও সতর্ক করছেন। পেলোসি বলেন, স্পষ্টতই ভাইরাসটি আসলে ‘ট্রাম্প ভাইরাস’।

ডেমোক্র্যাট এই আইনপ্রণেতা অভিযোগ করেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কারণেই এই মহামারিতে যুক্তরাষ্ট্রে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে। তিনি বলেন, ‘৪০ লাখ মানুষ আক্রান্ত আর ১ লাখ ৪০ হাজারের বেশি মানুষের মৃত্যুর পর এখন মাস্ক পরতে বলছেন প্রেসিডেন্ট ট্রাম্প। অথচ এসব বলার কথা ছিল মার্চ মাসে।’

পেলোসি বলেন, ট্রাম্প যদি এখনও বাস্তবতা অনুধাবনের কাছাকাছি পৌঁছাতে পারেন এবং ‘ট্রাম্প ভাইরাস’ যে মহামারি, তা বুঝতে পারেন; তাহলেও ভালো হবে।