কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব শান্তি দিবস পালিত

ফারুক আহমদ:

একসাথে মিলে গড়ি শান্তির পরিবেশ” এ প্রতিপাদ্যকে ধারন করে আর্ন্তজাতিক দাতা সংস্থা ইউএনডিপি কক্সবাজার ও ড্যানিডার সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা একলাব’র সামাজিক সংহতি প্রকল্পের উদ্যোগে সোমবার (২১ সেপ্টেম্বর) কক্সবাজার জেলার টেকনাফ, উখিয়া ও রামু উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব শান্তি দিবস, ২০২০ উদ্যাপন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল বৃক্ষরোপন, দোয়া মাহফিল, প্রদীপ প্রজ্জলন, শান্তির প্রতীক পায়রা উন্মুক্তকরণসহ বিশ্ব শান্তি কামনায় আলোচনা সভা।

ইউএনডিপি কর্তৃক পরিচালিত কৃষক মাঠ স্কুল ও ইয়ূথ ফোরামের সদস্যদের অংশগ্রহণে রামু উপজেলার ফতেখারকুল ইউনিয়নের সাতঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাউয়ারখোপ ইউনিয়নের গণশিক্ষা স্কুল, উখিয়া উপজেলার রত্না পালং ইউনিয়নের রুহুল্লারডেবা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পালংখালী ইউনিয়নের ফারিরবিল আলিম মাদ্রাসা এবং টেকনাফ সদর ইউনিয়নের ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, মহিলা মেম্বার, অধ্যক্ষ, সাংবাদিক, শিক্ষকসহ সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভায় আলোচকরা বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় যুব ও নারী সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সমাজে শান্তি প্রতিষ্ঠায় মাদকদ্রব্য নির্মূল, লিঙ্গ বৈষম্যসহ শিশুশ্রম বন্ধে স্থানীয় জনপ্রতিনিধিদের কাজ করার আহবান জানানো হয়। জনপ্রতিনিধিরাও সমাজের সকল বৈষম্য দূরীকরণ তথা সামজিক শান্তি নিশ্চিত করতে যুবকদের সাথে নিয়ে কাজ করার আশ্বাস দেন।

করোনার এ দুর্যোগকালীন সময়ে অংশগ্রহনকারীদের মাঝে যথাযত সামাজিক দূরত্ব নিশ্চিত করে সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড স্যানিটাইজার ও ফেইস মাস্ক বিতরণ করা হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা একলাব এর পক্ষে সার্বিক সহযোগিতায় ছিলেন, টেকনাফের রফিকুল ইসলাম, নুর-ই আলম মিলন, উখিয়ার রত্না ইউনিয়নে মাহমুদুল হক শাহজাহান ও পরিমল চাকমা, পালংখালী ইউনিয়নে আহমদ শাহেদ ও শোভাজিত চৌধুরী, রামু উপজেলার ফতেখারকুল ইউনিয়নের মোহাম্মদ মিজানুর রহমান ও মাইনুল করিম রিফাত এবং কাউয়ারখোপ ইউনিয়নের ময়না বড়ুুয়া।

বিডি/কক্স