কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

ফারুক আহমদ:

আর্ন্তজাতিক দাতা সংস্থা ইউএনডিপি ও ড্যানিডার সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা এ্যালায়েন্স ফর কো অপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ ( একলাব) সামাজিক সংহতি প্রকল্পের উদ্যোগে রবিবার (৪ অক্টোবর ) কক্সবাজার জেলার রামু উখিয়া ও টেকনাফ উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক অহিংস দিবস, ২০২০ পালিত হয়েছে ।

কর্মসূচির মধ্যে ছিল মঙ্গল প্রদীপ প্রজ্জলন, পোস্টার প্রর্দশনী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকালে রামু উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা। প্রধান বক্তা ছিলেন একলাবের প্রধান নির্বাহী সৈয়দ তারেকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন নারীর প্রতি সহিংসতা বন্ধের অন্যতম উপায় হচ্ছে উপযুক্ত শিক্ষা ও নৈতিক মূল্যবোধ। বাল্যবিবাহ সহিংসতার রূপ নেয় উল্লেখ করে তিনি আরো বলেন শান্তিময় সমাজ ব্যবস্হা ও সবার মাঝে অহিংসের সম্প্রীতির বন্ধন বাড়াতে নারী-পুরুষের সমতার প্রসার ঘটাতে হবে।

সভাপতির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন বর্তমান সরকার নারী নির্যাতন ধর্ষন অপহরণ খুন সহ অপরাধ বন্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করছেন। তাই যেকোনো ধরনের সহিংসতা উগ্রবাদ ও জঙ্গিবাদ দমনে নাগরিক সমাজকে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানান।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অধ্যাপক দেলোয়ার হোসেন, একলাবের প্রজেক্ট ডাইরেক্টর আবু বক্কর, সুবজিত চৌধুরী ও সাংবাদিক সোয়েব সাঈদ প্রমূখ।

এ সময় সরকারি কর্মকর্তা জনপ্রতিনিধি শিক্ষক ইমাম সাংবাদিক ও এনজিও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এতে ইউএনডিপি কর্তৃক পরিচালিত কৃষক মাঠ স্কুল ও ইয়ূথ ফোরামের সদস্যদের অংশগ্রহণ করেন।

এদিকে অনুরূপ ভাবে উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের মরিচা মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয় ও পালংখালী ইউনিয়নের খতিজা কোবরা মাদ্রাসা এবং টেকনাফ উপজেলা কৃষি অফিস হল রুমে আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

করোনার এ দুর্যোগকালীন সময়ে অংশগ্রহনকারীদের মাঝে যথাযত সামাজিক দূরত্ব নিশ্চিত করে সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড স্যানিটাইজার ও ফেইস মাস্ক বিতরণ করা হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা একলাব এর পক্ষে সার্বিক সহযোগিতায় ছিলেন, টেকনাফের রফিকুল ইসলাম, নুর-ই আলম মিলন, উখিয়ায় মাহমুদুল হক শাহজাহান ও পরিমল চাকমা, পালংখালী ইউনিয়নে আহমদ শাহেদ রামুতে সবুজিত চৌধুরী, মোহাম্মদ মিজানুর রহমান মাইনুল করিম রিফাত ও ময়না বড়ুয়া।

বিডি/কক্স