করোনাভাইরাস: বিশ্বে আক্রান্তের সংখ্যায় শীর্ষে লাতিন আমেরিকা

বিডিদর্পণ ডেস্ক:

করোনাভাইরাসের মহামারীর মধ্যে শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বের অন্য সব অঞ্চলকে ছাড়িয়ে গেছে লাতিন আমেরিকা।

রয়টার্সের টালি অনুয়ায়ী, রোববার প্রথমবারের মতো অঞ্চলটিতে শনাক্ত মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা যুক্তরাষ্ট্র ও কানাডার সম্মিলিত রোগীর সংখ্যাকে ছাড়িয়ে যায়।

ব্রাজিল, মেক্সিকো, পেরু, কলম্বিয়া ও আর্জেন্টিনায় সংক্রমণ বাড়ার মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলকে পেছনে ফেলে লাতিন আমেরিকা। বিশ্বের মোট করোনাভাইরাস আক্রান্তের ২৬ দশমিক ৮৩ শতাংশ এখন এই অঞ্চলের।

লাতিন আমেরিকায় শনাক্ত মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ লাখ ২৭ হাজার ১৬০ জনে, অপরদিকে যুক্তরাষ্ট্র ও কানাডার সম্মিলিত রোগীর সংখ্যা ৪৩ লাখ আট হাজার ৪৯৫ জন; সংশ্লিষ্ট দেশগুলোর সরকারি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এ হিসাবটি করা হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

তবে একক দেশ হিসেবে শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থান অটুট আছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ছাড়িয়েছে ও মৃত্যুর সংখ্যা এক লাখ ৪৭ হাজার ছুঁইছুঁই করছে। ২৪ লাখেরও বেশি আক্রান্ত ও ৮৭ হাজারেরও বেশি মৃত্যু নিয়ে এরপরই আছে ব্রাজিল।

শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যায় বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে আছে লাতিন আমেরিকার আরও তিনটি দেশ- মেক্সিকো, পেরু ও চিলি।

রয়টার্সের হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা এক কোটি ৬১ লাখ ছাড়িয়ে গেছে।

পরীক্ষার সংখ্যা কম হওয়ায় নিশ্চিতভাবেই অনেক দেশের সরকারি পরিসংখ্যানে প্রকৃত আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিফলিত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিডি/আ