করোনায় আরও ৪১ জনের মৃত্যু

ছবি সংগ্রহ

বিডি দর্পণ ডেস্ক:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪১ জনের মৃত্যু হয়েছে। গতকালও ২৪ ঘণ্টায় ৪১ জনের মৃত্যু হয়। গত এক সপ্তাহে মৃতের সংখ্যা ৪০ জনের নিচে থাকলেও সর্বশেষ দু’দিনে তা ৪০ এর উপরে উঠে এলো। এ নিয়ে করোনাতে মোট মারা গেলেন চার হাজার ৬৩৪ জন।

আর ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার ৮৯২ জন, এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন তিন লাখ ৩২ হাজার ৯৭০ জন। একই সময়ে সুস্থ হয়েছেন দুই হাজার ৭৪৬ জন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৩৩ হাজার ৫৫০ জন।

গত বৃহস্পতিবার (১০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বশেষ এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে বর্তমানে ৯৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৬৪২টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৫৫৯টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ১১টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩১ জন পুরুষ, আর ১০ জন নারী। এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেছেন তিন হাজার ৬১৩ জন, আর নারী মারা গেছেন এক হাজার ২১ জন। শতকরা হারে, পুরুষ ৭৭ দশমিক ৯৭ শতাংশ, আর নারী ২২ দশমিক শূন্য তিন শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪১ জনই হাসপাতালে মারা গেছেন

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১১ থেকে ২০ বছরের মধ্যে মারা গেছেন একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মারা গেছেন দুই জন, ৪১ থেকে ৫০ বছরের আট জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে মারা গেছেন ১৯ জন।

মারা যাওয়াদের মধ্যে বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ঢাকা বিভাগে মারা গেছেন ২২ জন, চট্টগ্রাম বিভাগে ছয় জন, রাজশাহী বিভাগে পাঁচ জন, খুলনা বিভাগে তিন জন, সিলেট বিভাগে একজন এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুই জন করে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন এক হাজার ৪৫৬ জন। আর ছাড়া পেয়েছেন এক হাজার ৯৪৬ জন।

এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ১১ হাজার ২৫২ জন। এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন চার লাখ ৬০ হাজার ৫৩৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫০ হাজার ৭১৮ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৩৫৫ জন, আর ছাড়া পেয়েছেন ৬৭২ জন। আইসোলেশনে এখন পর্যন্ত যুক্ত হয়েছেন ৭৫ হাজার ৮৮৮ জন, আর ছাড়া পেয়েছেন ৫৭ হাজার ৪৭১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৪১৭ জন।

বিডি/স্বা