করোনায় মৃত্যু ১১ লাখ ৬৯ হাজার, আক্রান্ত ৪ কোটি ৩৮ লাখ

বিডি দর্পণ ডেস্ক:

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে ২১৫টি দেশ ও অঞ্চল কম বেশি আক্রান্ত হয়েছে। এ পযর্ন্ত সরাবিশ্ব ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৪ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার ৫৮৭ জন মানুষ।

আর এই মহামারি ভাইরাসের কারণে এরই মধ্যে মৃত্যু হয়েছে ১১ লাখ ৬৯ হাজার ৫১৫ জনের।আক্রান্তের হাত থেকে ইতোমধ্যে সেরে উঠেছেন উঠেছেন ৩ কোটি ২১ লাখ ৭৯ হাজার ৭৪৮১ জন।

গত ২৭ অক্টোবর মঙ্গলবার পযর্ন্ত আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের দেয়া তথ্যের ভিক্তিতে এ সংখ্যা জানা গেছে।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে এই পযর্ন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। গত মঙ্গলবার সকাল পর্যন্ত শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই আক্রান্ত হয়েছে ৮৯ লাখ ৬২ হাজার ৭৮৩ জন মানুষ। আর মৃত্যু হয়েছে ২ লাখ ৩১ হাজার ৪৫ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যুর সংখ্যা বিবেচনায় ২য় অবস্থানে রয়েছে ব্রাজিল। ব্রাজিল করোনা ভাইরাসের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়।

লাতিন আমেরিকার এই দেশটিতে এ পর্যন্ত মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৪ লাখ ১১ হাজার ৫৫০ জন মানুষ। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৪৫১ জনের বেশি।

মহামারি করোনা ভাইরাসের আক্রান্তের দিক বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা দেশ ভারত। ভারত মৃত্যু বিবেচনায় বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এ পযর্ন্ত আক্রান্ত হয়েছে ৭৯ লাখ ৪৫ হাজার ৮৮৮ জন মানুষ। আর মহামারি এই করোনা ভাইরাসে দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার ৫৩৫ জনেরেও বেশি মানুষের।

গত ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম চীনের উহান শহর থেকে মহামারি করোনা ভাইরাসটির সংক্রমণ দ্রুত সারাবিশ্বে ছড়িয়ে পড়ে।

এ পর্যন্ত ২১৫টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত ১১ মার্চ ২০২০ করোনাভাইরাসের এই মহাসংকটকে মহামারি হিসেবে ঘোষণা করেছে।