কাপ্তাই লেকে পানি সংকট: বিদ্যুৎ উৎপাদন কমেছে

কাপ্তাই লেক। ছবি: বিডি দর্পণ প্রতিনিধি

অর্ণব মল্লিক, কাপ্তাই:

রাঙামাটির কাপ্তাই লেকে চলতি বর্ষা মৌসুমে বৃষ্টিপাত কম হওয়ার ফলে পানির পরিমান অনেকটা কমে গেছে। যার ফলে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন পূর্বের তুলনায় অনেকটা কমে গেছে।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের তথ্যমতে, পানির পরিমাপ অনুযায়ী কাপ্তাই লেকে পানি ১০৩ ফুট এমএসএল এর উপরে থাকার কথা থাকলেও শনিবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত কাপ্তাই লেকে পানি রয়েছে ৯৯ ফুট এমএসএলের ও কম।

তাই পানি স্বল্পতায় এই কেন্দ্রের সব জেনারেটর চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাচ্ছেনা বলে জানিয়েছেন এখানকার দায়িত্বরত প্রকৌশলীরা।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার প্রকৌশলী এ.টি.এম আব্দুজ্জাহের সাথে কথা হলে তিনি জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫ টি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও বর্তমানে পূর্ণবাসন কাজে ২নং ইউনিটটি বন্ধ রাখা হয়েছে।

তিনি আরো বলেন, পানির অভাবে ১, ৪ ও ৫ নং ইউনিট বন্ধ রয়েছে, তাই শুধুমাত্র ৩ নং ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে। শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৮ টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী ৩ নং ইউনিট হতে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে অথচ এই কেন্দ্রের ৫ টি ইউনিট হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রীডে পাঠানো হয়।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এই বছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে এবং যদি এক সপ্তাহ কাপ্তাইসহ দেশের পার্বত্যঞ্চলে চলমান বৃষ্টি হয় তবে আবারোও পানি সংকট কেটে পুনরায় উৎপাদনে যেতে পারবে এই জল বিদ্যুৎ কেন্দ্র।

বিডি/পা