কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতীয় নিরাপত্তাবাহিনীর গুলিতে কাশ্মীরে অন্তত ৪ জন নিহত হয়েছেন। জুম্মু-কাশ্মীরের সোপিয়ান জেলায় শুক্রবার (২৮ আগস্ট) একটি পাহাড়ের পাদদেশে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনার সময় এ ঘটনা ঘটে। ঘটনায় আহত অবস্থায় একজনকে আটক করা হয়েছে বলে জানায় পুলিশ।

জম্মু-কাশ্মীর পুলিশের মহাপরিদর্শক ভিজয়া কুমার বলেন, ‘সোপিয়ানের একটি পাহাড়ে ৫-৬ জন অস্ত্রধারী লুকিয়ে থাকার খবর পায় পুলিশ। খবর পেয়ে সেনাবাহিনী ও আধাসামরিক কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী (সিআরপিএফ) সেখানে অভিযান পরিচালনা করে। এ সময় সেনাদের গুলিতে ৪ অস্ত্রধারী নিহত হন এবং একজনকে আটক করা হয়।’

‘অস্ত্রধারীরা অভিযান নিরাপত্তাবাহিনীর সদস্যদের উদ্দেশ্য করে গুলি ছোড়ে। এ সময় পাল্টাগুলিতে ওই ৪ জন নিহত হন। আহত হয় একজন।’ দাবি করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে বলে জানায় কাশ্মীরের স্থানীয় গণমাধ্যম।

কাশ্মীর নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে দীর্ঘদিনের শত্রুতা রয়েছে। দেশ দুটি কাশ্মীরকে নিজেদের দাবি করে আসছে। তবে, কাশ্মীরিরা জাতিতে ভারতীয় বা পাকিস্তানি না হওয়ায় নিজেরা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে ভারত ও পাকিস্তান স্বাধীনতা পেলেও কাশ্মীরের জনগণ ভারত ও পাকিস্তানের মধ্যে ভাগ হয়ে যায়। ফলে এই অঞ্চলে অমিমাংসিত সংঘাত চলে আসছে ৭০ বছরেরও বেশি সময় ধরে।

কাশ্মীরের স্থানীয় রাজনৈতিকদের মধ্যে অন্তত ৫ জন গত তিনমাসে আততায়ীদের গুলিতে নিহত হয়েছেন। অন্তত ১ হাজার নেতা ভারত সরকারের নজর বন্দি রয়েছেন। ওই অঞ্চলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দও কঠোর নিরাপত্তার মধ্যে রয়েছেন। যদিও এমন নজিরবিহীন নিরাপত্তা নিয়ে তাদের আপত্তি রয়েছেন।

বিডি/আ