কোভিড-১৯: প্রবীণদের নমুনা বাড়ি থেকে সংগ্রহের নির্দেশ

 

 

জ্যেষ্ঠ প্রতিবেদক, বিডিনিউজ:

করোনাভাইরাস শনাক্তে পঞ্চাশোর্ধ ব্যক্তিদের নমুনা বাড়ি থেকে সংগ্রহের ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।

বুধবার স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব এবং কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি কমিটির ফোকাল পয়েন্ট শামীমা নাসরীনের পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিষয়টি নিয়ে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভায় সুপারিশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, প্রবীণ ব্যক্তিরা কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছেন বেশি। বিভিন্ন কারণে তারা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে পারেন না। ফলে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে।

“এজন্য তাদের জন্য সহজভাবে অথবা বিশেষভাবে কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা করা এবং সম্ভব হলে বাড়ী থেকে নমুনা সংগ্রহের ব্যবস্থা করা প্রয়োজন।”

প্রবীণ ব্যক্তিদের বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা হয় গত ২১ জানুয়ারি। প্রথম দিকে শুধু আইইডিসিআরে পরীক্ষা করা হলেও সংক্রমণ বাড়তে থাকায় এপ্রিলের শুরু থেকে ল্যাবের সংখ্যা বাড়ানো হতে থাকে।

প্রথমে বিনামূল্যে হলেও ২৯ জুন নমুনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য সেবা বিভাগ। এতে বুথে গিয়ে নমুনা জমা দিলে ২০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহ করলে ৫০০ টাকা নির্ধারণ করে দেয় সরকার।

এর আগে ২৯ এপ্রিল প্রথমবারের মত চারটি বেসরকারি হাসপাতালকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সুযোগ দেয় সরকার। পরে আরও কয়েকটি হাসপাতালে পরীক্ষা শুরু হয়। এসব হাসপাতালে নমুনা পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার।

বর্তমানে দেশে ৮০টি ল্যাবে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করা হচ্ছে। এ পর্যন্ত দেশে পরীক্ষা হয়েছে নয় লাখ ৯৩ হাজার ২৯১টি নমুনা।