গত ২৪ ঘন্টায় আরও ৫০ জনের মারা গেল করোনায়

অধ্যাপক নাসিমা সুলতানা। ফাইল ছবি

বিডিদর্পণ ডেস্ক:

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫০ জন মারা গেছেন। করোনায় এ পর্যন্ত মোট মারা গেলেন ৩ হাজার ২৩৪ জন। ২৪ ঘণ্টায় এক হাজার ৯৫৫ জন এবং এখন পর্যন্ত এক লাখ ৩৯ হাজার ৮৬০ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ১১২টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছেন এক হাজার ৯১৮ জন।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুর আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

এ সময় অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ৮৩টি পরীক্ষাগারে আট হাজার ১২৩টি নমুনা সংগ্রহ এবং সাত হাজার ৭১২টি নমুনা পরীক্ষা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১২ লাখ এক হাজার ২৫৬ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন করে রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৯১৮ জন। এ নিয়ে মোট শনাক্ত হলেন দুই লাখ ৪৪ হাজার ২০ জন। শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় ২৪ দশমিক ৮৭ শতাংশ এবং এখন পর্যন্ত ২০ দশমিক ৩১ শতাংশ। সুস্থতার হার ৫৭ দশমিক ৩১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৩৩ শতাংশ।

তিনি আরও জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪৪ জন এবং নারী ছয় জন। তাদের মধ্যে ৪৫ জন হাসপাতালে এবং পাঁচ জন বাড়িতে মারা গেছেন। এখন পর্যন্ত মোট দুই হাজার ৫৪৯ জন পুরুষ এবং ৬৮৫ জন নারী মারা গেছেন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয় জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৮ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে পাঁচ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।

এ পর্যন্ত বয়সভিত্তিক মৃত্যুর সংখ্যা এবং শতকরা হার: শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, দশমিক ৫৬ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩২ জন, দশমিক ৯৯ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮৭ জন, ২ দশমিক ৬৯ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২১২ জন, ছয় দশমিক ৫৬ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪৪৮ জন, ১৩ দশমিক ৮৫ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯৩০ জন, ২৮ দশমিক ৭৬ শতাংশ এবং ৬০ বছরের বেশি এক হাজার ৫০৭ জন, ৪৬ দশমিক ৬০ শতাংশ।

২৪ ঘণ্টায় বিভাগ ভিত্তিক মৃত্যু হয়েছে: ঢাকায় ২৯ জন, চট্টগ্রাম ও রাজশাহীতে পাঁচ জন করে, খুলনা ও রংপুরে চার জন করে এবং বরিশাল, সিলেট ও ময়মনসিংহে একজন করে।

বিডি/ঢা