প্রতিবন্ধী টুনি’র স্বপ্নের বাড়িতে সুখময় জীবন

ফারুক আহমদ, উখিয়া থেকে:

উখিয়া উপজেলার রত্না পালং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের টেকপাড়া গ্রামের প্রতিবন্ধী মরিয়ম বেগম (টুনি)। বাপ দাদার ভিটায় ঝুপড়ি ঘরে পলিথিনের ছাউনি দিয়ে কষ্টের দিন কাটত।

একটু বৃষ্টি হলে ছাউনির ছিদ্র দিয়ে পানি পড়ত। বর্ষা, তাদের যেন ঘুম হারাম। তবে জীর্ণ বাড়িতে থাকার দিন এখন অতীত হয়েছে। নিজের জমিতে পাকা বাড়ি করে দিয়েছে সরকার। এমন একটা বাড়িতে প্রতিবন্ধী টুনি পরিবারের সদস্যরা কষ্টের কথা ভুলে গেছেন। স্বপ্নের বাড়িতে তাদের এখন সুখময় জীবন।

একই ভাবে রাজাপালং ইউনিয়নের ফলিয়া পাড়া গ্রামের হত দরিদ্র শামসুল আলমের স্ত্রী জমিলা বেগম, রত্না পালং ইউনিয়নের মৃত আমীর আলীর পুত্র মীর আহমদ এবং হলদিয়া পালং ইউনিয়নের হালুকিয়া গ্রামের ফয়েজ আহমদ ও রহিম উল্লাহ।

তারা জানান- গ্রামের লোকজনের ক্ষেত খামারে দিনমজুরের কাজ করে কোনরকম সংসার চলে। জীবনে কখনো পাকা বাড়ির মালিক হবে স্বপ্নেও ভাবিনি। এখন তা বাস্তবতা।

রত্নাপালং ইউনিয়নের টেকপাড়া গ্রামের মৃত শামসুল আলমের স্ত্রী প্রতিবন্ধী মরিয়ম বেগম টুনি নতুন পাকা বাড়ি বুঝে পেয়ে তিনি বলেন এমন একটা পাকা বাড়িতে থাকতে পারবো জীবন কল্পনা করিনি। নিজের এক খন্ড ভিটায় বিনামূল্যে বাড়ি তৈরি করে দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

রত্নাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল আলম চৌধুরী জানান, জমি আছে ঘর নাই এমন দরিদ্র ও অসচ্ছল ব্যক্তিদেরকে সরকার বিনামূল্যে পাকা বাড়ি বানিয়ে দিয়েছে। এটি যুগান্তকারী মাইলফলক হিসেবে চির স্মরণীয় হয়ে থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্প আশ্রয়ন-২ আওতায় ‘জমি আছে ঘর নেই’ ও দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পে প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় প্রায় ২ কোটি ১০ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয়ে ১৪৪ টি বাসগৃহ নির্মাণ করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আল মামুন জানান, আশ্রয়ন-২ আওতায় ‘জমি আছে ঘর নেই’ কর্মসূচির আওতায় ১০৫টি এবং দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্প আওতায় ৩৯টি মোট ১৪৪ টি ঘর নির্মাণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী বলেন স্থানীয় জনপ্রতিনিধি সহযোগিতায় সার্বিক মনিটরিং করে প্রকৃত গৃহহীন দরিদ্র পরিবারকে নতুন ঘর বরাদ্দ প্রদান করা হয়েছে। তিনি আরো বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে হতদরিদ্র ও অসচ্ছল ব্যক্তিদেরকে বিনামূল্যে পাকা বাড়ি নির্মাণ করে দেয়া হয়।

বিডি/কক্স