মালয়েশিয়ায় মাহাথিরের নতুন দল ‘পেজুয়াং’

আন্তর্জাতিক ডেস্ক:

মাত্র চার বছরের মাথায় আবারও নতুন দল গড়লেন মালয়েশিয়ার দুইবারের প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। তার এবারের দলের নাম রাখা হয়েছে ‘পার্টি পেজুয়াং তানাহ এয়ার’ বা জাতির যোদ্ধা দল।

বুধবার মালয়েশিয়ার পেরাক রাজ্যে এক রাজনৈতিক সমাবেশে যোগ দিয়ে ড. মাহাথির বলেন, ‘আমরা মালয়দের বিভক্ত করতে চাই না, তবে আমরা চাই মালয়দের পক্ষে লড়ার জন্য তাদের একটি দল থাক। এই দল দেশের দুর্নীতি পরিষ্কার করার জন্য। আমরা এর নাম দিয়েছি পার্টি পেজুয়াং তানাহ এয়ার।’

এর আগে, দিনের শুরুতে নিজের ব্লগে নতুন দলের নাম প্রকাশ করে সাবেক এ প্রধানমন্ত্রী লেখেন, ‘দুর্নীতি আমাদের জাতিকে ধ্বংস করছে, দুর্নীতি মালয়দের ধ্বংস করছে। আপনি যদি অবস্থান ও অর্থ চান, তাহলে অন্য দলে যান।’

ব্লগে ৯৫ বছর বয়সী এ নেতা বলেন, তার আগের দল বেরসাতু মালয়েশিয়া স্বার্থান্বেষী ক্ষমতালোভীরা ছিনিয়ে নিয়ে গেছে।

তিনি বলেন, ‘আপনি যদি নিজের মর্যাদা ফিরিয়ে নিতে এবং আমাদের অধিকার রক্ষা করতে চান, তবে আমাদের দল বেছে নিন, পেজুয়াং নির্বাচন করুন।’

মাহাথিরের নতুন দলটি তাৎক্ষণিকভাবে ছয়জন সংসদ সদস্য, একজন রাজ্য বিধানসভার নেতা এবং একজন সিনেটরসহ বেরসাতুর সাবেক সব সংসদ সদস্যকেই পাচ্ছে।

দেশকে দুর্নীতিমুক্ত করার প্রত্যয়ে ২০১৬ সালে বেরসাতু মালয়েশিয়া দল গড়েছিলেন ড মাহাথির মোহাম্মদ। সম্প্রতি বেরসাতুর সভাপতি ও মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের সঙ্গে বিরোধের জেরে নিজ দল থেকেই বহিষ্কৃত হন মাহাথির।

মালয়েশিয়ার অন্যতম রাজনৈতিক দল উমনো’র (ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন) সঙ্গে জোটবদ্ধ হওয়ার প্রশ্নে মতবিরোধ দেখা দিয়েছিল মাহাথির ও মুহিদ্দিনের মধ্যে।

তবে নতুন দল ‘পেজুয়াং’-এর পরিচিতির দিন বুধবারই ড. মাহাথিরের পাশে পাকাতান হারাপান জোটের তিনটি দলের নেতাদের দেখা গেছে। গত শুক্রবার নতুন দল গড়ার ঘোষণা দিতেই সাবেক এ প্রধানমন্ত্রীকে সমর্থন জানান মুহিদ্দিনের জোটের বেশ কয়েকজন বিভাগীয় নেতা এবং কয়েক ডজন সদস্য।

বিডি/আ