রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্যের কোন সুযোগ নাই : ডিআইজি

ডিআইজি’র রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন 

নিজস্ব প্রতিবেদক:

রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষে মূলে কোন ধরণের আধিপত্য বিস্তারের উদ্দেশ্য কাজ করছে এমন প্রশ্নের জবাবে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন বলেছেন, এখানে আধিপত্যের কিছু নাই।

এখানে আধিপত্য থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। আমাদের যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আছে, যে যৌথ পেট্রোলিং আছে আধিপত্য থাকবে তাদের। অন্য কারো (রোহিঙ্গাদের) আধিপত্য থাকার তো সুযোগ এখানে নাই।

৬ অক্টোবর সন্ধ্যায় রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষে ৪ জন নিহত হওয়ার পর আজ ৭ অক্টোবর (বুধবার) ক্যাম্প পরিদর্শনে এসে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার এই মন্তব্য করেন।

তিনি বলেছেন, ক্যাম্পের পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রনে আছে। তবে কিছুটা উত্তেজনা আছে। কাল সন্ধ্যায় সংঘর্ষ হয়েছে। এতে ৪ জন নিহত হয়েছে। এর আগে আরও ২ জন নিহত হয়েছে।

এখন ভিতরে আমরা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসংখ্যা বাড়িয়েছি। যৌথ টহল চলছে। কিছু কিছু এলাকায় ব্লকরেইডও চলছে। আমাদের যে দুইটা এপিবিএন (ইউনিট) এবং অন্যান্য যৌথ বাহিনী যারা আছে সবাই মিলে ভিতরে আইনশৃঙ্খলা রক্ষার জন্য কাজ করে যাচ্ছে।

ডিআইজি আনোয়ার বলেন, আমি আমার অফিসারদের সাথে কথা বলব, কথা বলে ভিতরের পরিস্থিতি জানার চেষ্টা করব। এবং পরিস্থিতি জেনে পরবর্তীতে আমরা আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের জন্য আরও কি কি ব্যাবস্থা গ্রহণ করা যায় সেইধরনের ব্যবস্থা আমরা গ্রহণ করব।

আজ কেউ নিহত বা আটক হয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিআইজি আনোয়ার বলেন, আজ দুইজন আহত হয়েছে। কোন নিহতের সংবাদ আমরা পাইনি। এখন পর্যন্ত অভিযান অব্যহত আছে বলে স্থানীয় এপিবিএনের কমান্ডার জানিয়েছেন। ব্লক রেইড যেহেতু চলছে, এটা শেষ হওয়ার পরে আমরা চূড়ান্ত কথা বলতে পারব।

অবৈধ অস্ত্রের ব্যাপারে ডিআইজি বলেন, অবৈধ অস্ত্র যাদের কাছে আছে তাদেরকে তো অবশ্যই অবৈধ অস্ত্র রাখার দায়ে গ্রেপ্তার করা হবে। অবৈধ অস্ত্র উদ্ধার করার জন্যেও আমরা ব্যবস্থা গ্রহণ করব।

তার আগে আমি সমস্ত বিষয়টা জেনে নেই এবং আমাদের যারা এখানে কাজ করে তাদের কাছ থেকে বিস্তারিত তথ্যগুলো জেনে, আলোচনা করে আমাদের নেক্সট ওয়ার্কিং প্ল্যান তৈরি করব।

উল্লেখ্য, কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে গতকাল ৬ অক্টোবর (মঙ্গলবার) দুই গ্রুপের রোহিঙ্গাদের মধ্যে সংঘর্ষে ৪ জন নিহত হয়েছে।

বিডি/রো/কক্স